hasan mahmun

টিআরপির ক্ষেত্রে বিরাট একটা অস্পষ্টতা আছে – তথ্যমন্ত্রী

রাষ্ট্রীয় অনুমতি ছাড়া একটি বেসরকারি প্রতিষ্ঠান টিআরপি নির্ধারণ করবে এটা হতে পারে না জানালেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। বৃহস্পতিবার দুপুরে সচিবালয়ে নিজ মন্ত্রণালয়ের সভাকক্ষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা জানান।

টিআরপি প্রক্রিয়া নিয়ে নানা অসঙ্গতি থাকায় আগামী সপ্তাহে এ সংক্রান্ত একটি কমিটি গঠন করা হবে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।এ সময় ওভার দ্য টপ (ওটিটি) নিয়েও কথা বলেন তথ্যমন্ত্রী, টেলিভিশন রেটিং পয়েন্ট (টিআরপি) নির্ধারণে নীতিমালা প্রণয়ন করতে যাচ্ছে সরকার।।

এ প্ল্যাটফর্ম নিয়ন্ত্রণে ১৫ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবকে (সম্প্রচার) সভাপতি করে বিভিন্ন অংশীজনদের নিয়ে এ কমিটি গঠন করা হয় বলে জানান মন্ত্রী।

ওটিটি নীতিমালা প্রণয়নে এ কমিটি কাজ করবে।

হাছান মাহমুদ বলেন, ‘ওটিটি এ মুহূর্তে বাস্তবতা হলেও এখানেও কিছু জটিলতা রয়েছে। এ প্ল্যাটফর্মে ছবি মুক্তি দিতে কোনো সেন্সর লাগে না। এতে আমাদের কৃষ্টি ও সংস্কৃতিবিরোধী এবং আপত্তিকর বিষয় থাকে যা নিয়ে নানা সময় সমালোচনা হয়।’

মন্ত্রী বলেন, ‘ওটিটির সবকিছু সেন্সর করা সম্ভব নয়। আবার আমাদের লোকবলেরও অভাব আছে। সরকার ওটিটির বিপক্ষে নয়।’

ভারত ওটিটিকে নীতিমালার আওতায় নিয়ে এসেছে জানিয়ে মন্ত্রী বলেন, ‘আমরাও মনে করি এটির একটি নীতিমালা থাকা উচিত। নীতিমালার মাধ্যমে এটি পরিচালিত হোক।’

Check Also

আবার হৃদয় খান

সম্প্রতি মীর সাব্বির পরিচালিত ‘রাত জাগা ফুল’ ছবির একটি গানে কণ্ঠ দিলেন হৃদয় খান। ‘মনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *