দেশে করোনার ওষুধ উৎপাদনের অনুমতি

ওষুধ প্রশাসন অধিদফতর দেশের ছয়টি ওষুধ কোম্পানিকে নভেল করোনাভাইরাস বা কোভিড-১৯ এর জন্য রেমডেসিভির উৎপাদনের অনুমতি দিয়েছে। করোনা ভাইরাসের জন্য এ ওষুধ কার্যকর বলে ইতমধ্যে জানিয়েছে আমেরিকার দ্য ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন ( এফডিএ)।
ওষুধ প্রশাসন অধিদফতরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মাহবুবুর রহমান গণমাধ্যমে এ তথ্য নিশ্চিত করেন। জানা গেছে দেশের ৬টি কোম্পানিকে রেমডেসিভির উৎপাদনের জন্য রেজিস্ট্রেশন দেওয়া হয়েছে। কোম্পানিগুলো হলো, এসকেএফ ফার্মাসিউটিক্যালস, বিকন ফার্মাসিউটিক্যালস, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস, ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস, হেলথ কেয়ার ফার্মাসিউটিক্যালস এবং স্কয়ার ফার্মাসিউটিক্যালস।
ছয়টি কোম্পানির মধ্যে এসকেএফ এবং বেক্সিমকো অ্যাডভান্স পর্যায়ে আছে। এসকেএফ ফার্মাসিউটিক্যালস উৎপাদনের শেষ প্রান্তে আছে, এখনও শেষ হয়নি। আরও কিছুদিন লাগবে। হয়তো আগামী ১৮ থেকে ২০ মে’র মধ্যে প্রস্তুত হয়ে যাবে। আর খুব তাড়াতাড়ি উৎপাদনে যাবে বেক্সিমাকো ফার্মা, তারা প্রস্তুতি নিচ্ছে। বাকিরা প্রোডাক্ট ডেভেলাপমেন্টের চেষ্টা করছে। কেউ কাঁচামাল সোর্সিং করছে।

অ্যান্টি ভাইরাল ওষুধ রেমডেসিভির একসময় ইবোলাতে ব্যবহার হতো। এখন ‘ইমার্জেন্সি অথোরাইজেশন’ দিয়েছে আমেরিকার দ্য ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ)। কারণ এ ওষুধ করোনাতে কার্যকর বলে তাদের কাছে তথ্য-উপাত্ত আছে, যার প্রেক্ষিতে তারা এই ইমার্জেন্সি অথোরাইজেশন দিয়েছে।

Check Also

৩০ মে পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ

করোনা ভাইরাসের কারণে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটির মেয়াদ ৩০ মে পর্যন্ত নির্ধারণ করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *