miss whore

ধুর! ধুর! বাংলাদেশের ফিল্মের কিসসু হবে নাহ

বাংলাদেশের দর্শক আসলে চলচ্চিত্র বান্ধব নয়। প্রডিউসারও পিছিয়ে গেলেন পরিবারের চাপে। তারা হিন্দী সিনেমা দেখে ইংরেজী সিনেমা দেখে, বলিউডে মেতে থাকে কিন্তু বাংলায় ভাল সিনেমার জন্য যায় পিছিয়ে। আসলে আমাদের জনগন চলচ্চিত্র বান্ধব নয় আক্ষেপ করে জানালেন পরিচালক নোমান রবিন।

Image may contain: 1 person, smiling

২০১৭ সালের মিস ওয়ার্ল্ড বাংলাদেশ প্রতিযোগিতায় সেরার মুকুট তুলে দেওয়া হয় জান্নাতুল নাঈম এভ্রিলের মাথায়। ঠিক দু’দিন পর কেড়ে নেওয়া হয় সেটি। বিজয়ী হিসেবে ঘোষণা করা হয় আরেকজনকে। এভ্রিলের বিরুদ্ধে অভিযোগ বিয়ে গোপন করার।  সমগ্রজীবনে নানা ধরনের এবিউসের স্বীকার জান্নাতুল নাঈম এভ্রিলের জীবনের এসব দিক নিয়ে চলচ্চিত্র নির্মানের জন্য প্রাথমিক সব কাজ গুছিয়েও বাধ্য হলেন থেমে যেতে। আটকে গেল এ ব্যাতিক্রম ধর্মী কাজ। দুর্দান্ত গতিতে শুরু হওয়া প্রজেক্ট হঠাৎ আটকে গেল। মাঝপথে প্রডিউসারও গেলেন থেমে।

এ বিষয়ে চলচ্চিত্র পরিচালক নোমান রবীন আক্ষেপ করে ফেসবুকে এক স্টাটাস দিয়েছেন।

পাঠকের জন্য স্টাটাসটি নিচে ‍হুবহু তুলে দেয়া হল।

“পোষ্টারটি দেখার আগে লেখাটি অবশ্যই পড়ুন” – নোমান রবিন!

Image may contain: 4 people

ছোট বেলায় কাজিনদের দ্বারা এবিউসের স্বীকার। মেয়ের শরীর তরতর করে বেড়ে উঠছে। এসএসসি পরীক্ষা দিতে না দিতেই এলাকার সব মেয়েদের থেকে সে লম্বা, ডাগর ও সুন্দরী হয়ে উঠছে। বাড়ীতে বিয়ের প্রস্তাব আসে অহরহ। সাথে হুমকিও। শেষে অভিভাবকের মানবিক ও মানসিক ব্লাক মেইলের স্বীকার হয়ে বিয়ে করতে বাধ্য হয় মেয়েটি। বয়স তখন সবে ১৬। টাকাওয়ালা তরুন বর তাকে শুধুই সেক্স টয়ের চোখে দেখল। যে পুরুষ ভাল সেক্স করে সেই নাকি আসল পুরুষ! এবিউসড কন্টিনিউড, কি যে শারীরিক ও মানসিক অত্যাচার! নিজের প্রতি ঘৃণা জন্মে গেল মেয়েটার। বাবা-মা বিবাহিত মেয়েকে ফিরিয়ে নিতে নারাজ। যেন মেয়েরই সব দোষ। সেখানে থেকে পালিয়ে বাঁচার আসায়, সম্মানের আসায় কত ঘাট, কত ঘাত, কত প্রতিকূলতা পার করতে হল, এ যেন এক ফেরিটেল! সে বুঝে গেল ধুকে ধুকে নয়, বাঁচতে হলে টাকা চাই, নাম চাই, কাজ চাই। নিজে নিজে এইচএসসি পাশ করল, মটর সাইকেল চালানো শিখল, জিমে ভর্তি হল, নাম লেখাল সুন্দরী প্রতিযোগিতায়। এসব করতে পুরুষ বন্ধুরাই তাকে হেল্প করল। আসল বন্ধুর মত করে হেল্প করল, কিছু পাওয়ার আসায় না! বন্ধুরা জানত মেয়েটির সংগ্রামের গল্প।

Image may contain: 2 people, people standing and outdoor

সুন্দরী প্রতিযোগিতা! প্রথম বারের মত মিস ওয়ার্ল্ড বাংলাদেশ অনুষ্ঠিত হচ্ছে! মেয়েটি একবুক সাহস নিয়ে শত মেয়েদের সাথে গ্লামার ফ্লোরে পা রাখল। সে আরেক ড্রামা! ওরে বাপরে বাপ!! এদেশে মেয়েদের কত কিছু যে সহ্য করতে হয়!! যুদ্ধ শেষে মেয়েটি সেরা সুন্দরী নির্বাচিত হল। সেখানেও সে এবিউসের স্বীকার। কিন্তু এবার পুরো জাতী মিলে মেয়েটিকে এবিউসড করল। ভার্বাল এবিউসড! জাতীয় দৈনিক পত্রিকা নির্লজ্জভাবে মিথ্যা সংবাদ প্রচার করল। এই ঝড় প্রতিহত করার কেউ নেই মেয়েটির পাশে! মেয়েটি একা, বরাবরই একা। মুকুট হারাল, হারাল সম্মান। পুরুষ্কার হিসেবে পেল জনগনের অপমান, গালি। মেয়েটি সহজ সরল প্রশ্ন সরকার ও জনগনের কাছে, বাল্য বিবাহ যদি অবৈধ হয়। ইচ্ছার বিরুদ্ধে হয়, তাহলে সেই বিয়ে অযোগ্যাতার সর্বোচ্চ মাপকাঠি হিসেবে গন্য হতে পারে নাহ! মুকুটের হারানো শোক না হয় সহ্য করা যায়, কিন্তু জনগন তাকে অপমান করতে পারে নাহ। ছোট বেলা থেকে অনেক অন্যায়-অবিচার গিলতে হয়েছে তাকে। কিন্তু জনগনের কাছে সে সান্তনা ও সম্মানের হকদ্বার। জনগনের আচরন অত্যন্ত হতাশাজনক!!!

যাই হোক, গোপন ক্যামেরা দিয়ে বরের ৩ ঘণ্টা ইন্টারভিউ, মেয়েটির, অর্থাৎ Jannatul Nayeem এভ্রিলের মা-বাবা, ভাই, এলাকাবাসী, টিচার এবং ইভ্রিলের ঘন্টার পর ঘণ্টা ভিডিও ইন্টারভিউ রেকর্ড, একাডেমিক সার্টিফিকেট, বয়স বারিয়ে নেয়া সেই বাল্য বিয়ের কাবিন নামা ইত্যাদি কর্মযজ্ঞ করেই তবে স্ক্রিপ্ট লেখা হয়েছিল। প্রায় ১ বছর এটার

Image may contain: 1 person

পেছনে। যদিও ইভ্রিল নিজে এই চলচ্চিত্রে অভিনয় করতে চায়নি, ভাইয়া বড় একজন প্রতিষ্ঠিত তারকা কাষ্ট কর। আমি বলেছি তোমাকেই অভিনয় করতে হবে! তোমার যত দুর্বলতা, উচ্চারন, জেশ্চার-পশ্চার সমস্যা সব আমি ঠিক করে দিব। আই নো হাও টু ক্রিয়েট এন আর্টিস্ট। লগ্নিকারক অত্যন্ত দ্বায়িত্বশীল এবং একজন ভদ্রলোক হলেও, বিধিবাম, তার পরিবার লগ্নিতে বাঁধা হয়ে দাঁড়াল। দুর্দান্ত গতিতে শুরু হওয়া প্রজেক্ট হঠাৎ আটকে গেল। আমিও বিরক্ত হলাম। ধুর! ধুর! বাংলাদেশের ফিল্মের কিসসু হবে নাহ। এর জনগন চলচ্চিত্র বান্ধব নয়। বেহেস্তি বান্ধব জনগন না দুনিয়ায় সুখ পায়, না আখেরাতে।
আই এম সরি এভ্রিল, আই এম সরি টিম!!! টাকা খোজা, প্রডিউসার খোজা, লগ্নিকারক খোজা আমার কাজ নয়! Poster photo shoot এর জন্য Anwar Hussain Enam-কে ধন্যবাদ, conceptual poster এর জন্য- Christopher Clinton Kubi কে ধন্যবাদ। Creative co-ordination এর জন্য Shammo Sabur কে ধন্যবাদ। Special Thanks to Jannatul NayeemKeya Ahmed OraMahamadul Hasan & AECOR communication.

Check Also

নায়ক শাকিব খানের জন্মদিন

ঢালিউডের সুপারস্টার শাকিব খান, ২৮ মার্চ তার জন্মদিন। ঢাকাই সিনেমার ‘কিং খান’ বলা হয় তাকে। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *