সংশপ্তক

বিটিভিতে আবার এক সময়ের জনপ্রিয় নাটক সংশপ্তক

নব্বই দশকের জনপ্রিয় ধারাবাহিক সংশপ্তক সম্প্রচারের সিদ্ধান্ত নিয়েছেন বিটিভির মহাপরিচালক এস. এম. হারুন-অর-রশীদ। যে নাটকের মাধ্যমে হুমায়ূন ফরীদি পেয়েছিলেন ‘কানকাটা রমজান’ খেতাব! নাটকটির উল্লেখযোগ্য চরিত্রে অভিনয় করেছেন ফেরদৌসী মজুমদার, হুমায়ুন ফরীদি, সুবর্ণা মুস্তাফা, রাইসুল ইসলাম আসাদ, মুজিবুর রহমান দিলু, মামুনুর রশীদ প্রমুখ।
বিটিভির মহাপরিচালক এস. এম. হারুন-অর-রশীদ গণমাধ্যমে জানিয়েছেন, ইতমধ্যে আর্কাইভ থেকে ধারাবাহিকটির টেপ ট্রান্সফারের কাজ শুরু হয়েছে। ৬ এপ্রিল থেকে শুরু হওয়া ‘বহুব্রীহি’ নাটকের সবগুলো পর্ব সম্প্রচার শেষ হলে একই সময়ে ‘সংশপ্তক’ প্রচারের পরিকল্পনা রয়েছে তাদের।
৬ এপ্রিল থেকে প্রতিদিন রাত সাড়ে ৮টা ও ৯টায় যথাক্রমে প্রচার হচ্ছে ‘কোথাও কেউ নেই’ ও ‘বহুব্রীহি’।
শহীদুল্লাহ কায়সারের উপন্যাস ‘সংশপ্তক’ অবলম্বনে নাটকটির চিত্রনাট্য তৈরি করেন ইমদাদুল হক মিলন। ১৯৭১ সালে ধারাবাহিক নাটক হিসেবে এটির নির্মাণ শুরু হয়েছিল, কিন্তু চার পর্ব প্রচারের পর সেই বছর মার্চে মুক্তিযুদ্ধ শুরু হয়ে যাওয়ায় এর নির্মাণ ও সম্প্রচার বন্ধ হয়ে যায়।
দীর্ঘ বিরতির পর ১৯৮৮ সালে এটির কাজ আবার শুরু হয়। কিন্তু একই বছর বাংলাদেশে ভয়াবহ বন্যার কারণে এর কাজ আবার বন্ধ হয়ে যায়। বন্যা শেষ হওয়ার পর আবার শুরু হয় শুটিং। প্রথম কয়েক পর্বের পরিচালক ছিলেন যৌথভাবে আবদুল্লাহ আল মামুন ও আল মনসুর। শেষের দিকের পর্বগুলো নির্মাণ করেন মোহাম্মদ আবু তাহের।

https://www.youtube.com/watch?v=NPVJAfuy5p0&feature=emb_err_watch_on_yt

Check Also

iPhone 6 Plus review

Don’t act so surprised, Your Highness. You weren’t on any mercy mission this time. Several …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *