বিপর্যস্ত শিল্পী বাচাঁতে রাষ্ট্রীয় সহযোগিতার জন্য তালিকা প্রণয়নের কাজ শুরু

বিপর্যস্ত শিল্পী বাচাঁতে রাষ্ট্রীয় সহযোগিতার জন্য বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশান ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রনালয়ের মাননীয় প্রতিমন্ত্রী কেএম খালিদ এম পি মহোদয়ের সাথে আলাপ করে প্রাথমিক ভাবে বিভিন্ন মাধ্যমের তথ্যের ভিত্তিতে সারাদেশের ৭৪২৭ জন তালিকা করা হয়েছে।

বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের সেক্রেটারি জেনারেল কামাল বায়েজীদ জানালেন এ বিষয়ে দ্রুত কাজ হচ্ছে। মাননীয় প্রতিমন্ত্রী কেএম খালিদ এম পি মহোদয়ের সাথে আলাপ করে প্রাথমিকভাবে বিভিন্ন মাধ্যমের তথ্যের ভিত্তিতে সারাদেশের ৭৪২৭ জন তালিকা করা হয়েছে। আশা করি এ কাজ আরো এগিয়ে নিতে সকলের সহযোগিতা পাব।

সংষ্কুতি কর্মীরা বারবার তাদের জন্য অনুদানের আবেদন করে আসছেন। করোনা ভাইরাসের কারণে আমাদের জাতীয় জীবনে যে সংকট এসেছে তার মুখোমুখি সংস্কৃতিকর্মী এবং লোকশিল্পীগনও আছেন। তাদের আয়ের পথ আরো রুদ্ধ। সম্প্রতি তাদের জন্য প্রণোদনা চেয়ে প্রধানমন্ত্রী বরাবর আবেদন জানিয়ে জাতীয় ভিত্তিক সাংস্কৃতিক সংগঠন সমূহ একটি যৌথ বিবৃতি দিয়েছিলেন।

এদেশের সংস্কৃতিকর্মীরা প্রধানত সমাজের প্রতি দায়বদ্ধতা থেকেই সংস্কৃতি চর্চা করে থাকে। স্বাধীনতা উত্তর বাংলাদেশে আজ কয়েক হাজার সাংস্কৃতিক সংগঠন নিজ নিজ অবস্থান থেকে সংস্কৃতি চর্চায় নিয়োজিত রয়েছে। এ সমস্ত দলের অধিকাংশ সদস্যই ছোট চাকুরি, ব্যবসা, টিউশনি করে জীবিকা নির্বাহ করে- আবার অনেকে রয়েছে ছাত্র এবং বেকার। করোনা সংকটের কারণে উদ্ভূত পরিস্থিতিতে এই পরিবারগুলো ব্যাপক আর্থিক অনটনের মধ্যে দিনযাপন করছে। অপরদিকে বাংলাদেশের গ্রামে-গঞ্জে ছড়িয়ে থাকা হাজার হাজার লোকশিল্পী অস্থিত্বের সংকটে নিমজ্জিত। এমনই পরিস্থিতিতে দেশের সাংস্কৃতিক অঙ্গন মহাসংকটের মুখোমুখি। এমন অবস্থায় শিল্পী কলাকুশলীদের সহযোগিতার জন্য এগিয়ে এল সংস্কৃতি বিষয়ক মন্ত্রনালয় ।

Check Also

akash

৩০ টাকার আকাশ

“মা বলেছিল, ‘বাবা এখানে থাক আমি খাবার নিয়ে আইতাছি। একদম ছোটাছুটি করবি না, বসে থাক। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *