jonaki

রোজার ঈদে একটি হলে ২ ছবি

আসছে রোজার ঈদে সিনেমা মুক্তির ব্যাপারে নতুন নির্দেশনা জানিয়েছে তথ্য মন্ত্রণালয়। নতুন এই নির্দেশনায় রোজার ঈদের পর থেকে সপ্তাহে একটি হলে মুক্তি পাবে দুটি সিনেমা।  মন্ত্রণালয় নির্দেশ দিলেও চলচ্চিত্র প্রযোজক পরিবেশক সমিতি আপাতত একটি হলে সপ্তাহে একটি করে ছবিই মুক্তির রীতি রাখছেন বলে জানিয়েছেন প্রযোজক ও প্রদর্শক সমিতির নেতা সামসুল আলম।
কিন্তু স্বাধীনতার আগে কিংবা পরে বাংলাদেশের হলে সপ্তাহে মুক্তি পেয়েছে একটি করে ছবি। অঘোষিত এ নিয়ম চলছে এখনো। দীর্ঘ সময় ধরে চলা দেশে সিনেমা মুক্তির এই রীতিতে আসছে নতুন  নিয়ম।

সম্প্রতি তথ্য মন্ত্রণালয় বরাবর একটি আবেদন করেছেন চলচ্চিত্র প্রযোজনা সংস্থা শাপলা মিডিয়ার কর্ণধার সেলিম খান। যেখানে সপ্তাহে একটি হলে দুটি করে ছবি মুক্তির আবেদন করেন তিনি। যা আমলে নিয়ে কার্যকরের নির্দেশও দেয়া হয়েছে। যার ফলে  সপ্তাহে একটি হলে একটি নয়, মুক্তি পাবে দুটি ছবি।

কিন্তু নতুন নিয়ম মানতে চান না চলচ্চিত্র প্রযোজক কিংবা পরিচালকরা। কারণ নতুন নিয়ম কার্যকর করতে বছরে ২০৮ টি ছবি মুক্তির দরকার হবে । যা বাংলাদেশে এখন অসম্ভব। বছরে যেখানে মুক্তি পায় মাত্র ৪৫ থেকে ৬০ টি ছবি। তাই এ নিয়ম মানা সম্ভবনা বলেই জানিয়েছেন পরিচালক ও প্রযোজকরা। 

Check Also

৩০ মে পর্যন্ত ছুটি বাড়ল কর্মস্থল ত্যাগ করা যাবে না

সরকারি-বেসরকারি অফিসে ঈদ ও সাপ্তাহিক ছুটি মিলিয়ে মোট ছুটির মেয়াদ ৩০ মে পর্যন্ত বাড়িয়ে প্রজ্ঞাপন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *